টেলিস্কোপ দিয়ে খুঁজেও দরিদ্র মানুষ পাবেন না: অর্থমন্ত্রী

টেলিস্কোপ দিয়ে খুঁজেও ২০৩০ সালের পর দরিদ্র মানুষ পাওয়া যাবে না বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

রোববার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘হার্নেসিং ব্লকচেইন টেকনোলজি ফর ডেভোলপমেন্ট’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, দেশের মানুষের অর্থনৈতিক মুক্তির জন্য কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে জন্যই দেশে উন্নয়ন অব্যাহত রয়েছে। পদ্মাসেতু চালু হলে এক শতাংশ জিডিপি প্রবৃদ্ধি বাড়বে। ডাবল ডিজিট প্রবৃদ্ধি অর্জন সম্ভব হবে। এজন্য উদ্ভাবনে গুরুত্ব দিতে হবে, নতুন প্রযুক্তি আনতে হবে।

আ হ ম মুস্তফা কামাল বলেন, তিনশ বছর আগে পৃথিবীতে কোনো উন্নয়ন হয়নি, যা হয়েছে বিগত তিনশ বছরে। বাংলাদেশের যে উন্নয়ন হয়েছে তা বর্তমান সরকারের আমলেই হয়েছে।

তিনি বলেন, আগামী পাঁচ বছরের উন্নয়নের বাস্তবতা অতীতের সব ইতিহাসকে হার মানাবে। দেশে এখন যে উন্নয়ন হচ্ছে তা অবশ্যই টেকসই। আগামীতে উন্নয়নের ধারা অব্যাহত থাকবে।

মন্ত্রী বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লব চলে এসেছে—এই সময়ে রোবোটিকস, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, বায়োটেকনোলজি, ন্যানো টেকনোলজি ভূমিকা রাখবে। সেখানে ব্লকচেইন চতুর্থ শিল্পবিপ্লবে ভূমিকা রাখবে। এর মাধ্যমে কিন্তু চাকরি চলে যাবে, আবার নতুন চাকরির সুযোগ তৈরি হবে। তবে মানবসম্পদ সমৃদ্ধ হবে।’

অর্থমন্ত্রী আরও বলেন, ‘শিল্পখাতে দ্রুত উন্নতি করতে হবে, জনমিতির সুবিধা নিতে হবে। অবিশ্বাস্য গতিতে প্রবৃদ্ধি হচ্ছে।’

somoyerkonthosor

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *